টমাটো সস তৈরি ও সংরক্ষণ পদ্ধতি (ভিডিও সহ)

টমাটো সস তৈরি ও সংরক্ষণ পদ্ধতি (ভিডিও সহ)

টমাটো সস তৈরি ও সংরক্ষণ পদ্ধতি (ভিডিও সহ)

বাজারের মত টমেটো সস সহজেই বাসায় তৈরী এবং তা দীর্ঘদিন সংরক্ষণ করার পদ্ধতি।

রেসিপি ও ছবিঃ আফরুজা শিল্পী

প্রয়োজনীয় উপকরণঃ –

  • – টকটকে লাল পাকা টমেটো ২ কেজি
  • – পেয়াজ কুচি বড় সাইজের ১ টা
  • – চিনি ৩ টেবিল চামচ
  • – লবন দেড় চা চামচ
  • – শুকনা মরিচ গুড়া ১ চা চামচ
  • – দারুচিনি ২ টুকরা
  • – লং ৫ টি
  • – সাদা সিরকা বা হোয়াইট ভিনেগার আধা কাপ (১ বছর বা আরো বেশি সময় সং রক্ষণ করতে চাইলে দিতে হবে)
  • – সোডিয়াম বেনজয়েট ১ গ্রাম

প্রস্তুত প্রনালীঃ

( ১ ) প্রথমে টমেটো গুলো পরিষ্কার করে ধুয়ে নিতে হবে । তারপর চাকু বা বটির সাহায্যে টমেটো গুলোর বোঁটার অংশ কেটে ফেলে দিতে হবে । এরপর চুলায় একটি পাত্রে টমেটো গুলো দিয়ে তার সাথে ২ কাপ পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে চুলায় জ্বালাতে হবে ৭-৮ মিনিট ।

( ২ ) তারপর চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে টমেটো গুলোর খোসা ছাড়িয়ে নিতে হবে । তারপর ভালো ভাবে ঠান্ডা হলে এর সাথে পেয়াজ কুচি দিয়ে ব্লেন্ডারে স্মুদ করে ব্লেন্ড করে নিতে হবে । ব্লেন্ডারে না করলে হাত দিয়ে ও করা যাবে , তবে ভালো ভাবে স্মুদ করে নিতে হবে ।

( ৩ ) তারপর একটা ছাকনীর সাহায্যে ছেকে নিতে হবে । এবার চুলায় একটা পাত্রে টমেটোর পিউরী ঢেলে দিতে হবে । এর সাথে চিনি, শুকনা মরিচ গুড়া, লবন, দারুচিনি ও লং দিয়ে দিতে হবে । তারপর হাই হিটে নেড়ে নেড়ে রান্না করতে হবে ।

( ৪ ) পানি কমে শুকিয়ে আসলে ভিনেগার দিতে হবে । এবার দারুচিনি ও লং গুলো বেছে ফেলে দিতে হবে । আপনারা যদি বেশি পরিমান টমেটো দিয়ে সস বানাতে চান, তাহলে এই আস্ত মসলা গুলো একটা পাতলা কাপড়ে পুটলি বেঁধে সসের মদ্ধ্যে দিতে হবে । আর সস তৈরি হয়ে গেলে পুটলি টা সস থেকে তুলে ফেলে দিতে হবে ।

( ৫ ) এখন সস পছন্দমত ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে ফেলতে হবে । মনে রাখবেন, সস ঠান্ডা হবার পর আরও একটু ঘন হয়ে যায় । তাই সেই অনুযায়ী ঘনত্ব থাকতেই সস নামিয়ে ফেলতে হবে । ব্যস, খুব সহজেই তৈরি হয়ে গেল বাজারের মত টমেটো সস বাসাতেই ।

পরিবেশনঃ

এই টমেটো সস এখন ফ্রায়েড চিকেন, ফ্রেঞ্চ ফ্রাই, পাকোড়া সহ অসংখ্য খাবারের সাথে পরিবেশন করতে পারবেন । ভিনেগার দেয়ার কারনে এই সস কাঁচের বয়ামে বা বোতলে ভরে নরমাল ফ্রিজে আপনি ৬ থেকে ৭ মাস খেতে পারবেন । তবে আরো বেশি সময় সংরক্ষণ করতে চাইলে চুলা থেকে নামানোর ২ মিনিট আগে সসের সাথে সোডিয়াম বেনজয়েট মেশাতে হবে । এটা প্রতি কেজি টমেটোর সাথে আধা গ্রাম পরিমানে মেশাতে হয়, এর বেশি দিবেন না ।

Video Recipe:

এই রেসিপি সম্পর্কে আপনার মন্তব্য লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *