ভেজিটেবল এগ খিচুড়ি

ভেজিটেবল এগ খিচুড়ি

ভেজিটেবল এগ খিচুড়ি

রেসিপি ও ছবিঃ সালমা সুপ্তি

উপকরণ:-

রাইস কুকারের কাপের দেড় পট চাল,
মুগ ডাল ১ কাপ।
পেয়াজ কিউব করে কাটা ১ কাপ
রসুন কুচি বড় ১ টি
টমেটো কিউব করে কাটা ১/২ কাপ
ক্যাপসিকাম কিউব করে কাটা ১টার অর্ধেক।
বরবটি সেদ্ধ ১/২ কাপ
কাচামরিচ কুচি ৭/৮ টি
আদা বাটা ১ চা চা.
জিরা বাটা ১ চা. চা
গরম মসলা বাটা ১ চা চা.
ঘি ১ টে.চা
তেল ১/২ কাপ বা প্রয়োজন মত।
লবন প্রয়োজন মত।
দুধ ১ কাপ
কর্নফ্লাওয়ার ১ চা চা.
টমেটো সস ১ টে চা.

ডিম ভাজার জন্য লাগবে —

ডিম ৫ টি,পেয়াজ কুচি বড় একটি,টমেটো মিহি কুচি ১ টি,কাচা মরিচ কুচি ২ টি,সেদ্ধ আলু ম্যাশ করা ২ চা.চা. লবন পরিমান মত!

প্রণালী :-

আপনার পছন্দমত চালের ভাত রান্না করে নিন লবন দিয়ে,ডাল ভেজে সিদ্ধ করে নিন লবন দিয়ে, কোনটাই যেন খুব নরম না হয়।
ডিম ভাজার সব উপকরন একসাথে মিশিয়ে নিন।প্যানে তেল দিয়ে গরম হলে ডিমের মিশ্রণ দিন।অল্প আচে ঢেকে দিন,হয়ে এলে সাবধানে উল্টিয়ে দিন।একটু জ্বাল বাড়িয়ে ১মি. রেখে নামিয়ে ঠান্ডা করে টুকরো করে কেটে নিন।

এবার খিচুড়ির প্যানে ঘি আর তেল দিয়ে কিউব করে রাখা পেয়াজের অর্ধেকটা দিন, প্রয়োজন মত লবন দিন,রসুনকুচি দিয়ে লালচে করে ভেজে নিন।আদা বাটা,জিরা বাটা,গরম মসলা বাটা,কাচা মরিচ দিন,টমেটো,ক্যাপসিকাম,বরবটি দিন অর্ধেক।ডাল দিয়ে কিছুখন ভেজে ভাত দিন,আবার কিছুখন ভেজে টুকরো করে রাখা ডিমের অর্ধেকটা দিন,অর্ধেক দুধ দিয়ে নেড়ে ডাকনা দিয়ে দিন।চুলায় তাওয়া দিয়ে তারওপর খিচুড়ির পাত্র বসিয়ে ১০ মি. দমে বসান।

পুরের জন্য :-

এবার অন্য একটি প্যানে ১ টে.চা তেল নিন তাতে বাকি পেয়াজ দিন,একটু ভেজে লবন দিন,হালকা গোল্ডেন কালার হলে বাকি টমেটো,ক্যাপসিকাম,বরবটি, কাচামরিচ কুচি দিয়ে কিছুখন ভাজুন,বাকি ডিমের টুকরো দিন,টমেটো সস দিন।বাকি অর্ধেক দুধের সাথে কর্ন ফ্লাওয়ার গুলে দিয়ে দিন,নাড়তে থাকুন।১/২ চা চা. জিরা গুড়া দিয়ে অল্প আচে নাড়ুন,শুকিয়ে ঘন হলে নামিয়ে নিন।

এবার গোল বাটিতে নিচে এবং চারদিকে খিচুড়ি চেপে বসিয়ে মাঝখানে পুর দিয়ে আবার উপরে খিচুড়ি চেপে দিয়ে, প্লেটে নামিয়ে পরিবেশন করুন সম্পূর্ণ ভিন্ন স্বাদের এবং ভিন্ন উপাস্থাপনায় মজার খিচুড়ি।

আবার কেউ যদি মনে করেন পুর দিবেন না তাহলে সব উপকরন উপরের খিচুড়ির প্রোসেসে ভেজে নিবেন সেটাও সম্পূর্ন ভিন্ন স্বাদের মজার খিচুড়ি হবে।

একবার করে দেখুন প্রেমে পড়ে যাবেন খিচিড়ির। আপনার গেস্ট যখন খিচুড়ি খেতে গিয়ে ভিতরে ডিম-সবজির চমৎকার একটা প্রিপারেশন আবিষ্কার করবেন নিশ্চয় খুব সারপ্রাইজড হবেন!

এই রেসিপি সম্পর্কে আপনার মন্তব্য লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *