ভ্যানিলা স্পঞ্জ কেক বাটার ক্রীম ফ্রস্টিং ফোন্ডেন্ট ডেকোরেশন

ভ্যানিলা স্পঞ্জ কেক বাটার ক্রীম ফ্রস্টিং ফোন্ডেন্ট ডেকোরেশন

ভ্যানিলা স্পঞ্জ কেক বাটার ক্রীম ফ্রস্টিং ফোন্ডেন্ট ডেকোরেশন

রেসিপি ও ছবিঃ মৌসুমী কবীর

ভ্যানিলা স্পঞ্জ কেক এর উপকরনঃ

  • ডিম —– ৩ টি
  • চিনি —– ১\২ কাপ
  • লবণ —– ১\৪ চা চামচ
  • ভিনেগার — কয়েক ফোঁটা
  • ভ্যানিলা —- ১\২ চা চামচ
  • বেকিং পাউডার — ১\২ চা চামচ
  • ময়দা —- ১\২ কাপ

প্রণালী :

প্রথমে ডিম, চিনি ও লবণ একসঙ্গে বিটারে দিয়ে ৫— ৭ মিনিট বিট করে একধরনের ক্রিমি টেক্সচার আনতে হবে।

এবার ভ্যানিলা ও ভিনেগার দিয়ে আর ও এক মিনিট বিট করে নিয়ে আগে থেকে চেলে রাখা ময়দা ও বেকিং পাউডার এর মিশ্রণ এর ভিতরে ধীরে ধীরে স্পাচুলা দিয়ে ফোল্ড করে মিক্স করে নিতে হবে।

যে পাত্রে কেক হবে তাতে তেল ব্রাশ করে বেকিং পেপার বিছিয়ে কেক এর মিশ্রণ ঢেলে নিতে হবে। এবার ১৭০ ডিগ্রি তাপমাত্রায় ১০ মিনিট প্রিহিট ওভেনে ৩০ — ৩৫ মিনিট বেক করতে হবে।

বাটার ক্রীম :

১০০ গ্রাম আনসল্টেড বাটার প্রথমে ভাল করে বিট করে নিন।সাদা হয়ে এলে এতে ১/২ কাপ চেলে নেয়া আইসিং সুগার ভাল করে চামুচ দিয়ে মিশান।এবার প্রথমে লো,পরে আস্তে আস্তে হাই স্পিড এ বিট করুন।ভ্যানিলা এসেন্স দিন।

এবার একটু একটু করে ঠান্ডা লিকুইড দুধ এড করতে থাকুন আর বিট করতে থাকুন।চিনি পুরোটা মিশে স্মুদ হয়ে গেলে মিল্ক এড করা বন্ধ করে দিবেন। ১০০ গ্রাম বাটারের জন্য দুই টেবিল চামচ কোল্ড মিল্ক এনাফ।

ফোন্ডেণ্ট :

মাসমেল ২৫০ gm গুঁড়া চিনি ৫০০ gm , পানি ৪ টেবিল চামচ প্রথমে মাসমেলো গুলা একটি পাত্রে দিয়ে ২টে চা পানি দিয়ে মাইক্রো ওভেনে ৩০সেকেন্ড অথবা ডাবাল বয়লার দিয়ে গলিয়ে দিতে হবে। এবার বাকি ২টে চা পানি দিয়ে একটু ফেটে নিতে হবে।

এবার আস্তে আস্তে আইসিং সুগার গুলো মেশাতে হবে।সময় নিয়ে ৫০০ গ্রাম মেশানোরর পরে এটা রুটির আটার মত হয়ে যাবে। তারপর আপনার পছন্দমত ফুড কালার দিয়ে রঙিন করতে পারেন আর ইচ্ছামত সেপ দিয়ে ডিজাইন করতে পারবেন।(হাফিজ মাম্মার রেসিপি )

আমি কেক তৈরী করে উপরে বাটার ফ্রস্টিং করে ঠান্ডা করে নিয়েছি ও ব্যাগের আকারে কেটে নিয়েছি। এবার ফোন্ডেণ্ট দিয়ে বড় রুটি তৈরী করে ব্যাগের উপর বসিয়ে ডেকোরেশন করেছি। সবশেষে সুগার পার্ল বসিয়ে ডিজাইন শেষ করেছি।

  • আরো সুন্দর, সুস্বাদু রেসিপি ও টিপস পেতে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিয়ে এক্টিভ থাকুন।

এই রেসিপি সম্পর্কে আপনার মন্তব্য লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *